শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
এক দফা দাবিতে নার্সদের পতাকা মিছিল স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে নেপালের রাষ্ট্রদূতের সাক্ষাৎ বিসিক মুদ্রণ শিল্পনগরী স্থাপন প্রকল্প দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন বন্যাদুর্গতদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ ও চিকিৎসাসেবা অব্যাহত রেখেছে বিজিবি সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ জয়ী দলকে যুব ও ক্রীড়া উপদেষ্টার ফুলেল শুভেচ্ছা বাড়ছে পদ্মার পানি, বন্যার আতঙ্ক রাজশাহীতে টেক্সটাইল করপোরেশন পরিদর্শন করলেন বস্ত্র ও পাট উপদেষ্টা দূষণ নিয়ন্ত্রণে সহযোগিতা বৃদ্ধি করবে বিশ্বব্যাংক : পরিবেশ উপদেষ্টা “যুব ও ক্রীড়া উপদেষ্টার ঝটিকা সফর” স্বচ্ছতা নিয়ে কাজ করার আহ্বান উপদেষ্টা এম সাখাওয়াতের

পৃথিবীতে ফিরছেন মুসলিম নভোচারী

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দীর্ঘ ১৮৪ দিন অতিবাহিত করার পর পৃথিবীর বুকে ফিরে আসছেন মুসলিম নভোচারী সুলতান আল নিয়াদি।
সংযুক্ত আরব আমিরাতের এ নাগরিক রোববার (৩ সেপ্টেম্বর) মহাকাশ স্টেশন ছাড়েন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম আল আরাবিয়া।

সুলতান আল নিয়াদি ও আরও তিন নভোচারী মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ড্রাগন ক্যাপসুলে করে পৃথিবীর দিকে রওনা দিয়েছেন।
গত ৩ মে ৬ মাসের জন্য মহাকাশের যান আল নিয়াদি। তিনি প্রথম অ্যারাবিয়ান হিসেবে মহাকাশে স্পেসওয়াক করেছিলেন। এরমাধ্যমে নতুন ইতিহাস গড়েছিলেন তিনি। এছাড়া মুসলিম নভোচারীদের মধ্যে দীর্ঘ সময় মহাকাশে থাকার রেকর্ডও গড়েছেন তিনি।

মহাকাশ স্টেশনে দীর্ঘ ৬ মাস অবস্থান করায় সেখানে থাকা অন্য নভোচারীদের সঙ্গে তার ভালো ও সুসম্পর্ক তৈরি হয়। স্টেশন ছাড়ার আগে তাদের কাছ থেকে বিদায় নিয়ে আসেন তিনি।
এদিকে আল নিয়াদির পৃথিবীর বুকে ফিরে আসার বিষয়টি পরিচালনা করছে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সংস্থাটির টেক্সাসের হোস্টন কেন্দ্র থেকে সবকিছু নিয়ন্ত্রণ করা হচ্ছে।
স্পেসএক্সের ড্রাগন ক্যাপসুলটিতে করে আল নিয়াদির পৃথিবীতে ফিরতে সময় লাগবে ১৭ ঘণ্টা। তার সঙ্গে এই একই ক্যাপসুলে রয়েছেন নাসার নভোচারী স্টেফেন বাওয়েন, উডি হোবার্গ এবং রাশিয়ান নভোচারী আন্দ্রে ফেদেয়েভ। সোমবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের কাছাকাছি তাদের বহনকারী ক্যাপসুলটি অবতরণ করবে।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যগত পরীক্ষা-নিরীক্ষা শেষে তিনি আরব আমিরাতে ফিরে আসবেন। সেখানে তাকে রাজকীয় সংবর্ধনা দেওয়া হবে।
আল নিয়াদির ফিরে আসার বিষয়টি নিয়ে আরব আমিরাতে এখন উৎসব চলছে। দেশটির অসংখ্য ইলেকট্রনিক বিলবোর্ডে তাকে শুভকামনা জানানো বার্তা শোভা পাচ্ছে।
মহাকাশে থাকাকালীন আল নিয়াদি পবিত্র নগরী মক্কা-মদিনার ছবি তুলে পাঠিয়েছিলেন। এছাড়া তিনি প্রায় সময়ই বিভিন্ন দেশের ছবি তুলে পাঠাতেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 ithostseba.com
Design & Developed BY Hostitbd.Com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com